Menu

First JOB for CSE Students

1 min read Featured February 19, 2020 at 10:45am on Facebook

 
 
এবারও  সংগ্রহের তালিকায় আমি তুলে এনেছি সম্মানিত জালাল উদ্দীন স্যার এর সিএস ট্র্যাকে পাস করাই জবের জন্য যথেষ্ট নয়, বিষয় নিয়ে একটা লেখা।

সিম্পল কথা -
 
সিএস থেকে পাস করলেই জব পাওয়া যায় না।
 
বাংলাদেশে অনেক ট্র্যাক আছে, যেখানে পাস করলেই জব হতে পারে। কিন্তু সিএস ট্র্যাকে পাস করাই জবের জন্য যথেষ্ট নয়।
 
এমন নয় যে আপনাকে প্রোগ্রামার হতে হবে, তবে যে লাইনেই যান, আপনাকে দক্ষতা প্রমাণ করেই জব পেতে হবে।
 
যেহেতু অন্য অনেক ট্র্যাকে পাস করলেই জব হয়, তাই অনেকেই সিএস ট্র্যাককেও সেভাবেই ভাবে। একারণে যখন সময় থাকতে সিএস শিক্ষার্থীদের সাবধান করা হয়, তখন তাদের মধ্যে তেমন একটা আগ্রহ দেখা যায় না। যেভাবে গা ভাসিয়ে চলছে সেভাবেই চলার আগ্রহ দেখা যায়।
 
আগ্রহ দেখা যায় পাস করার কিছু দিন আগে, যখন অনেক দেরি হয়ে গেছে। বিপদ যখন ঘাড়ের উপর এসে পরে তখন তারা তাড়াহুড়া শুরু করেন। কিন্তু তখন আর আগের মত সময় পাওয়া যায় না। কারো কিছুই করার থাকে না। যারা দেরি করে ভুল বুঝতে পারেন, তারা কষ্ট করে যতটুকু রিকভার করা যায় সেটা করার চেষ্টা করেন। আর বাকিরা হতাশায় ডুবে যান। খালি যে নিজেরা হতাশায় ডুবেন তা নয়। পরিবারকেও ডুবান। তখন পরিবার বুঝতে পারেন না কেন তাদের ছেলে বা মেয়ে পাস করেও কিছু করতে পারছে না। তারা হয়ত তখন ভাবেন সিএস সাবজেক্টটাই খারাপ।
 
পাস করে চাকরি হবে না। আপনি কি পারেন, সেটার উপর চাকরি হবে। প্রতিদিন এই কথা একবার অন্তত মনে করবেন। জীবনে যেটা অর্জন করতে চান, সেটার জন্য আপনাকে কঠিন লড়াই করতে হবে। কোন কিছু সহজ হবে না, এটা আজকের পৃথিবীর বাস্তবতা।
 
এটাকে ভয় দেখাচ্ছি ভেবে এড়িয়ে যাবেন না। আপনাকে সারাদিন লেখাপড়া করতে বলছি না। চাকরি নিয়ে দুশ্চিন্তা করতে বলছি না। বলছি কেবল সময় আর জীবনের বিষয়ে সিরিয়াস হতে। সময় মত যেটা করা দরকার সেটা করুন। মন দিয়ে, আগ্রহ নিয়ে শিখুন। এটাই যথেষ্ট। কেবল এটা মাথা থেকে বের করে ফেলুন যে আপনি বিএসসি ইন কম্পিউটার সায়েন্স - একারণে আপনার চাকরি রেডি, সেই যুগ ২০ বছর আগে চলে গেছে। এখন হাজারে হাজারে ডিগ্রিধারি আছে।